৩৬তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষা

৩৬তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৮ জানুয়ারি ২০১৬ তারিখ শুক্রবার সকাল সাড়ে ৯ঃ৩০ হতে ১১ঃ৩০ টা পর্যন্ত  অনুষ্ঠিত হবে। প্রিমিলিনারি টেস্ট এর হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা শীঘ্রই লেখাপড়া বিডি তে প্রকাশ করা হবে।

এর আগে ২ হাজার ১৮০টি পদের জন্য ৩৬তম বিসিএসের প্রজ্ঞাপন জারি করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। অনলাইনে আবেদন প্রক্রিয়া ১৪ জুন সকাল ১০টা থেকে ২৩ জুলাই পর্যন্ত সম্পন্ন হয়েছে । আর আবেদন ফি নির্ধারণ করা হওয় ৭০০ টাকা। তবে প্রতিবন্ধী ও আদিবাসীদের জন্য আবেদন ফি ছিলো ১০০ টাকা। মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটকের মাধ্যমে এই টাকা জমা দিতে হয়েছিলো। চলুন নেওয়া যাক এই সংক্রান্ত বিস্তারিত তথ্য….

আবেদন সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখ লিঙ্কসমূহঃ

অনলাইনে আবেদনপত্র (BPSC Form-1) পূরণ এবং পরীক্ষার ফি জমাদান শুরু ও শেষ হওয়ার তারিখ ও সময় :

  • আবেদনপত্র পূরণ ফি জমাদান শুরুর তারিখ সময় : ১৪.০৬.২০১৫ তারিখ সকাল-১০:০০ টা৷
  • আবেদনপত্র জমাদানের শেষ তারিখ সময় : ২৩.০৭.২০১৫ তারিখ সন্ধ্যা ৬:০০ টা৷
  • আবেদনপত্র গ্রহণের শেষ তারিখ : ২৩.০৭.২০১৫ সন্ধ্যা ৬:০০ টার মধ্যে৷
  • প্রিলিমিনারি পরীক্ষার তারিখ সময়ঃ ৮ জানুয়ারি ২০১৬ তারিখ শুক্রবার (সকাল সাড়ে ৯ঃ৩০ হতে ১১ঃ৩০ টা)।

বি.দ্র. : Applicant’s Copy-তে উল্লেখিত সময় অনুযায়ী (অর্থাত্‍ ৭২ ঘন্টা) প্রার্থীদের ফি জমাদান সম্পন্ন করতে পরামর্শ দেওয়া হয়েছে। কাজেই শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদন করাই ভালো হবে।

৩৬ তম বিসিএস এর গুরুত্বপূর্ণ লিঙ্কসমূহ নিচে দেওয়া হলোঃ

বয়সসীমা : ০১ মে, ২০১৫ খ্রিঃ তারিখে বয়স :

ক. মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থী ছাড়া অন্যান্য সকল ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩০ বছর (জন্মতারিখ সর্বনিম্ন ০২-০৫-১৯৯৪ সর্বোচ্চ ০২-০৫-১৯৮৫ পর্যন্ত)৷

খ. মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বিসিএস(স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩২ বছর (জন্মতারিখ সর্বনিম্ন ০২-০৫-১৯৯৪ সর্বোচ্চ ০২-০৫-১৯৮৩ পর্যন্ত)৷
গ. বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের জন্য শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীর বেলায় বয়স ২১ হতে ৩২ বছর (জন্মতারিখ সর্বনিম্ন ০২-০৫-১৯৯৪ সর্বোচ্চ ০২-০৫-১৯৮৩ পর্যন্ত)৷

উল্লেখ্য প্রার্থীর বয়স কম বা বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না৷

কোন ক্যাডারে কত পদ: প্রজ্ঞাপন অনুযায়ী সাধারণ ক্যাডারে মোট পদ রয়েছে ৫৪২ টি। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ টি, পুলিশ ক্যাডারে ১২০ টি, কর ক্যাডারে ৪৩ টি, তথ্য ক্যাডারে ৩৭ টি, সমবায় ক্যাডারে ২২ টি, পররাষ্ট্র ক্যাডারে ২০ টি, আনসার ক্যাডারে ১৯ টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ১৫ টি, খাদ্য ক্যাডারে সাতটি, ইকোনমিক ক্যাডারে চারটি, ডাকে দুটি এবং পরিবার পরিকল্পনা ক্যাডারে একটি পদ রয়েছে।

কৃষি ক্যাডারে ৩৯৭টি ও স্বাস্থ্য ক্যাডারে ১৮৭ টিসহ প্রফেশনাল বা কারিগরি ক্যাডারে মোট পদ রয়েছে ৭৪০ টি। এ ছাড়া বিসিএস সাধারণ শিক্ষায় ৮৭১ টি, সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য ২৩টি ও কারিগরি কলেজগুলোর জন্য চারটি পদ রয়েছে।

অনলাইনে ৩৬ তম বিসিএস এর আবেদন ফরম পূরণ করুন এখান থেকে

আবেদন করার আগে আবেদনের নির্দেশিকা ডাউনলোড করে ভালো করে পড়ে নিন।




About ইমরান

ইমরান হোসেন। প্রশ্ন ব্যাংক এর এডমিন, প্রতিযোগীতার এই যুগে পড়াশুনা হয়ে উঠুক অনলাইন ভিত্তিক। আপনাদের দোয়া ও সহয়োগীতা একান্ত কাম্য।

Check Also

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

আবেদনের শেষ সময়: ১৬-০৩-২১ খ্রি.পদের নাম, সংখ্যা ও যোগ্যতা১। অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান(গ্রেড ১৩)- ৪ জন-লাইব্রেরী সাইন্সে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook